ভিটামিন বি কমপ্লেক্স এর কাজ | ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম | ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর উপকারিতা | ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর অপকারিতা

ভিটামিন বি কমপ্লেক্স এর কাজ | খাওয়ার নিয়ম, উপকারিতা, অপকারিতা

হ্যালো সবাইকে আশা করি সকলে অনেক ভাল আছেন আজকে আমরা কথা বলব ভিটামিন বি কমপ্লেক্স এর কাজ এই বিষয়ে। তাছাড়া এই ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম এবং ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর উপকারিতা অপকারিতা আবার এই ভিটামিন বি কমপ্লেক্স এর অভাবে কি হয় এসকল বিষয়ে আর্টিকেল লেখার চেষ্টা করব।

 

আশা করি আপনাদের আর্টিকেলটি অনেক কাজে দিবে তাই সম্পূর্ণ আর্টিকেলটি খুবই মনোযোগ সহকারে দেখতে থাকুন। ভিটামিন বি কমপ্লেক্স সম্পর্কে সকল বিষয়বস্তু আজকের এই আর্টিকেলে তুলে ধরার চেষ্টা করব তো চলুন শুরু করা যাক।

 

আমাদের শরীরের সম্পূর্ণত্ব এবং স্বাস্থ্য বজায় রাখার জন্য ভিটামিন বি কমপ্লেক্স অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই গ্রুপের ভিটামিন বি1, বি2, বি3, বি5, বি6, বি7, বি9 এবং বি12 সম্মিলিত হয়ে একটি শক্তিশালী কমপ্লেক্স তৈরি করে।

 

প্রতিটি ভিটামিনের নিজস্ব কাজ রয়েছে যা আমাদের শরীরের বিভিন্ন ফাংশন চালিয়ে যাওয়ার জন্য অপরিহার্য। আমরা এই ভূমিকা থেকে ভিটামিন বি কমপ্লেক্স এর কাজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

 

ভিটামিন বি কমপ্লেক্স কি

আমরা প্রথমেই আপনাদের জানাতে চাই যে এই ভিটামিন বি কমপ্লেক্স কি কেননা অনেকেই এ বিষয়ে সম্পর্কে সঠিক ধারণা নাও থাকতে পারে অথবা এ বিষয়ে কোন কিছু জানা না থাকতে পারে তাই আমরা প্রথমে এ বিষয়ে সকল তথ্য তুলে ধরব যেন কারো ভুল ধারণা না থাকে।

 

ভিটামিন বি কমপ্লেক্স একটি গ্রুপ যা মূলত 8 টি ভিটামিন বি থাকে। এগুলো হলো ভিটামিন বি1 (থাইয়ামিন), ভিটামিন বি2 (রিবোফ্লাভিন), ভিটামিন বি3 (নিয়াসিন), ভিটামিন বি5 (পান্টোথেনিক এসিড), ভিটামিন বি6 (পিরিডক্সিন), ভিটামিন বি7 (বায়োটিন), ভিটামিন বি9 (ফোলিক এসিড), এবং ভিটামিন বি12 (কোবালামিন)

 

এই ভিটামিনগুলো শরীরের বিভিন্ন কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেমন খাদ্য থেকে এনার্জি উত্তোলন, রক্ত সৃষ্টি, ডিএনএ এবং আরএনএ সৃষ্টি, প্রোটিন এবং টিস্যু সৃষ্টি, হরমোন এবং কোলেস্টেরল সৃষ্টি, এবং হৃদ এবং মানসিক স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

 

ভিটামিন বি কমপ্লেক্স সাধারণত মাংস, ডেইরি পণ্য, ডিম, শাকসবজি, ফল, খাদ্য শস্য, বীজ এবং বাদাম থেকে পাওয়া যায়। এছাড়াও এই ভিটামিনগুলো সাপ্লিমেন্ট হিসেবে পাওয়া যায়।

 

ভিটামিন বি কমপ্লেক্স এর কাজ

ভিটামিন বি কমপ্লেক্স হল আমাদের শরীরের স্বাস্থ্য এবং সম্পূর্ণত্বের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ভিটামিন গ্রুপ। এই গ্রুপের অন্তর্গত ভিটামিন বি1, বি2, বি3, বি5, বি6, বি7, বি9 এবং বি12 রয়েছে। প্রতিটি ভিটামিনের নিজস্ব কাজ রয়েছে এবং তারা একটি কমপ্লেক্স হিসেবে কাজ করে।

 

ভিটামিন বি1 (থাইয়ামিন): এটি কার্বোহাইড্রেটগুলির মেটাবোলিজমে সহায়তা করে এবং নার্ভ সিস্টেমের সামঞ্জস্য বজায় রাখে।

ভিটামিন বি2 (রিবোফ্লেভিন): এটি এনার্জি উৎপাদনে এবং ক্রিয়াকলাপে সহায়তা করে এবং ক্যান্সারের ঝুঁকিকে কমাতে সাহায্য করে।

ভিটামিন বি3 (নিয়াসিন): এটি শরীরের এনার্জি উৎপাদন এবং DNA প্রতিস্থাপনে সহায়তা করে।

ভিটামিন বি5 (প্যান্থোটেনিক এসিড): এটি শরীরের হরমোন এবং কোলেস্টেরল উৎপাদনে সহায়তা করে।

ভিটামিন বি6 (পাইরিডক্সিন): এটি প্রোটিন এবং গ্লুকোজ মেটাবোলিজমে সহায়তা করে এবং স্বাস্থ্যকর রক্ত কণিকা উৎপাদনে সহায়তা করে।

ভিটামিন বি7 (বায়োটিন): এটি স্বাস্থ্যকর ত্বক, চুল এবং নাখ রক্ষা করে।

ভিটামিন বি9 (ফোলিক এসিড): এটি নতুন কণিকা উৎপাদনে সহায়তা করে এবং জন্ম নিঃসন্তানের দোষ প্রতিরোধ করে।

ভিটামিন বি12 (কোবালামিন): এটি নার্ভ ফাংশন এবং DNA সিনথেসিসে সহায়তা করে।

 

ভিটামিন বি কমপ্লেক্স একটি শক্তিশালী স্বাস্থ্য বৃদ্ধিকারী যা এনার্জি উৎপাদন, মেটাবোলিজম ভাল করে রাখা, নার্ভ সিস্টেমের সমর্থন এবং স্বাস্থ্যকর ত্বক এবং চুল বজায় রাখা সহ বিভিন্ন কাজ করে। সুতরাং, এটি আমাদের দৈনন্দিন খাবার এর অংশ হওয়া উচিত।

 

ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম

আমাদের মধ্যে এমন অনেকে আছে যারা কিনা এই ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে সঠিক ধারনা নেই। তাই তাদের জন্য আজকে আমরা খাওয়ার নিয়ম সমূহ তুলে ধরার চেষ্টা করব। ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম নিম্নরূপ:

 

  1. ডোজ: ভিটামিন বি কমপ্লেক্সের ডোজ সাধারণত ডাক্তারের পরামর্শ অনুযায়ী নির্ধারিত হয়। কিন্তু সাধারণত, এটি প্রতিদিন একবার খাওয়া হয়, তবে ডাক্তারের পরামর্শ না থাকলে প্যাকেজের নির্দেশনা অনুসরণ করা উচিত।
  2. খাবারের সাথে অথবা খাবারের পরে: ভিটামিন বি কমপ্লেক্স সাধারণত খাবারের সাথে অথবা খাবারের পরে খাওয়া হয় যেন পেটের ব্যথা বা অসুস্থতা না হয়।
  3. ট্যাবলেট চাবানো না: ট্যাবলেটটি চাবা উচিত নয়। এটি পুরো অবস্থায় গিলে খাওয়া উচিত, মুখে ঠিক মধ্যে রেখে এটি চাবা বা ভাঙ্গা উচিত নয়।
  4. পূর্ণ চিকিৎসা পর্যায় শেষ করা: ডাক্তার আপনাকে যতদিন ব্যবহার করার জন্য বলেছেন, সেই সময়টি পূরা হওয়ার পর্যন্ত ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়া চালিয়ে যাওয়া উচিত।

 

রক্তে ভিটামিন বির স্তর যথেষ্ট সময় নিতে পারে বাড়াতে, তাই আপনার যদি কোন পরিবর্তন না দেখা যায় তবে চিন্তিত হওয়ার কিছু নেই। তবে আপনি যদি মনে করেন যে আপনার অবস্থা খারাপ হয়েছে, তবে অবশ্যই আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

 

এছাড়াও, যদি আপনি যে কোন ধরনের অপ্রীতিকর পার্শ্বপ্রতিক্রিয়া দেখেন, তবে আপনি অবশ্যই আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে।

শেষ কথা হল, কোন পণ্য বা ঔষধ ব্যবহারের আগে, এটি আপনার জন্য নিরাপদ এবং উপযুক্ত হবে তা নিশ্চিত করার জন্য স্বাস্থ্য পেশাদারের পরামর্শ নিতে অবশ্যই উচিত।

 

ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর উপকারিতা

এই ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর উপকারিতা অনেক এখন আমরা এই সম্পর্কে বিস্তারিত কথা বলার চেষ্টা করব অবশ্যই মনোযোগ সহকারে দেখুন। ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেটের উপকারিতা নিম্নরূপ:

 

  1. এনার্জি উৎপাদন: ভিটামিন বি কমপ্লেক্স শরীরের খাদ্যের অংশগুলি এনার্জি রূপে পরিণত করতে সাহায্য করে। এটি কার্বোহাইড্রেট, প্রোটিন, এবং ফ্যাট মেটাবোলাইজমে অংশ নেয়।
  2. নার্ভ সিস্টেম: এই ভিটামিন গ্রুপ নার্ভ সিস্টেমের সমর্থন এবং স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। এর ব্যবহার নার্ভের সমস্যা, যেমন নিউরোপ্যাথি, পার্কিনসনস রোগ, এলজাইমার্স এবং অন্যান্য স্থিতিসমূহ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।
  3. ত্বক এবং চুল স্বাস্থ্য: ভিটামিন বি কমপ্লেক্স ত্বক এবং চুলের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। এর ব্যবহার ত্বক ও চুলের সমস্যা, যেমন ডান্ড্রফ, চুলের পতন, একজমা, প্সোরিয়াসিস এবং অন্যান্য স্থিতিসমূহ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।
  4. হৃদ স্বাস্থ্য: ভিটামিন বি কমপ্লেক্স হৃদরোগ এবং স্ট্রোক প্রতিরোধে সাহায্য করতে পারে যেমন হৃদ আঘাত এবং হৃদরোগ প্রতিরোধে। এটি এই জন্য হোমোসিস্টিন নামক একটি আমিনো এসিডের স্তর কমাতে সাহায্য করে। উচ্চ হোমোসিস্টিন স্তর হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে।
  5. মানসিক স্বাস্থ্য: কিছু ভিটামিন বি, যেমন বি6, বি9 এবং বি12, মানসিক স্বাস্থ্য এবং মূড ব্যবস্থাপনায় সাহায্য করে। এগুলো ডিপ্রেশন, ব্যথা এবং অন্যান্য মানসিক স্বাস্থ্য সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

 

এই উপকারিতা গুলো সত্ত্বা ও পরিমাণ নির্ভরশীল। সুতরাং, কোন ধরনের স্বাস্থ্য সমস্যা এবং অপ্রীতিকর পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে এই ভিটামিন ব্যবহারের আগে স্বাস্থ্য পেশাদারের পরামর্শ নিতে হবে।

 

ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর অপকারিতা

এই ট্যাবলেটের যেমন অনেক উপকারিতা রয়েছে তেমনি কিছু অপকারিতা রয়েছে এখন আপনাদের সাথে আমরা এই ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর অপকারিতা সমূহ তুলে ধরার চেষ্টা করব। ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেটের সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া নিম্নরূপ:

  1. পেট ব্যথা: কিছু মানুষের জন্য এই ট্যাবলেট পেট ব্যথা বা অস্বস্তি ঘটাতে পারে।
  2. বমি বা বমি অনুভব: এই ট্যাবলেট খাওয়ার পরে কিছু মানুষ বমি বা বমির অনুভূতি পেতে পারেন।
  3. কনস্টিপেশন: কিছু মানুষের জন্য এই ট্যাবলেট কনস্টিপেশন ঘটাতে পারে।
  4. স্কিন রাশ: কিছু মানুষ ভিটামিন বি কমপ্লেক্সের ওভারডোস নেওয়ার ফলে ত্বকে লাল দাগ বা এলার্জির প্রতিক্রিয়া পেতে পারেন।

 

এই সমস্যাগুলি সাধারণত হালকা এবং স্বয়ংক্রিয়ভাবে সমাধান হয়। তবে, যদি এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলি লম্বা সময় ধরে চলে থাকে বা এর পরিমাণ বেড়ে যায়, তবে ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত।

 

যদি আপনি ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার পরে অস্বস্তি বা অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করেন, তবে আপনার স্বাস্থ্য পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করতে হবে।

 

ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর নাম

ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট আন্তর্জাতিক বাজারে বিভিন্ন নামে পাওয়া যায়। একটি নির্দিষ্ট নাম উল্লেখ করা মুশকিল কারণ প্রতিটি দেশ বা অঞ্চলে এর নাম ভিন্ন হতে পারে। তবে, একটি জেনেরিক নাম “B-Complex” হলেও, কিছু প্রচলিত ব্র্যান্ড নাম নিম্নরূপ:

  1. নিউরোবিয়ন
  2. বি-50 কমপ্লেক্স
  3. বি-100 কমপ্লেক্স
  4. সুপার বি কমপ্লেক্স
  5. ব্যাল্যান্সড বি-100 কমপ্লেক্স

এই নামগুলি শুধুমাত্র উদাহরণ এবং এই ধরনের পণ্যগুলির অনেক প্রকার আছে। আপনার নিজের স্বাস্থ্য পরিস্থিতি, ডায়েটারি প্রয়োজনীয়তা এবং ব্যক্তিগত পছন্দ অনুসারে আপনার চিকিত্সক অথবা ফার্মাসিস্ট আপনাকে সঠিক পণ্য নির্দেশনা দিতে পারেন।

ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর অপকারিতা  ভিটামিন বি কমপ্লেক্স এর অভাবে কি হয়  

ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম কত

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছে যারা কিনা এই ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম কত এ বিষয়ে জানতে চাই তাই আমরা এখন এই ট্যাবলেট এর দাম নিয়ে আলোচনা করব।

ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম কত

এই ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেটের দাম সাধারণত ৬০ টাকা থেকে ১০০ টাকা প্যাকেট হয়ে থাকে তবে ওষুধ বেঁধে দাম কম বেশি হতে পারে আমরা আপনাদের এভারেজ দাম বলার চেষ্টা করেছি।

ভিটামিন বি কমপ্লেক্স খাওয়ার নিয়ম  ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার  ভিটামিন বি কমপ্লেক্স কি 

ভিটামিন বি কমপ্লেক্স এর অভাবে কি হয়

এখন আমরা কথা বলব এই ভিটামিন বি কমপ্লেক্সের অভাবে কি হয় এ সম্পর্কে সকল তথ্য তুলে ধরার চেষ্টা করব অবশ্যই আপনাদের অনেক কাজে দিবে মনোযোগ সহকারে দেখতে থাকুন। ভিটামিন বি কমপ্লেক্সের অভাবে নিম্নরূপ সমস্যা ঘটতে পারে:

 

  1. এনার্জি সরবরাহের সমস্যা: ভিটামিন বি কমপ্লেক্স শরীরের খাদ্য অংশগুলি এনার্জি রূপে পরিণত করতে সাহায্য করে। এর অভাবে মানুষ অস্বস্তি এবং দুর্বল অনুভব করতে পারে।
  2. নার্ভ সমস্যা: ভিটামিন বি কমপ্লেক্সের অভাবে নার্ভ সমস্যা যেমন নিউরোপ্যাথি, পার্কিনসনস রোগ, এলজাইমার্স এবং অন্যান্য স্থিতিসমূহ ঘটতে পারে।
  3. ত্বক এবং চুলের সমস্যা: ত্বকের স্বাস্থ্য এবং চুলের পরিচর্যা জন্য ভিটামিন বি কমপ্লেক্স গুরুত্বপূর্ণ। এর অভাবে ত্বকের স্বাস্থ্য ও চুলের পরিচর্যায় সমস্যা হতে পারে।
  4. মানসিক সমস্যা: ভিটামিন বি কমপ্লেক্সের অভাবে মনের স্থিতি পরিবর্তন হতে পারে, যা মানসিক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে।
  5. পাচনসংক্রান্ত সমস্যা: ভিটামিন বি কমপ্লেক্স প্রধানত পাচন প্রক্রিয়ায় সহায়তা করে। এর অভাবে পেটের ব্যথা, বমি এবং অন্যান্য পাচন সমস্যা হতে পারে।

 

তবে, এই সমস্ত সমস্যাগুলি যে কেবল ভিটামিন বি কমপ্লেক্সের অভাবে হবে তা নয়। এই সমস্যাগুলি অন্যান্য স্বাস্থ্য সমস্যার প্রতিফলন হতে পারে। তাই, যদি আপনি এই সমস্যাগুলির কোনওটি অনুভব করেন, তবে অবশ্যই চিকিত্সকের সাথে যোগাযোগ করুন।

 

ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার

অনেকে আবার ওষুধ খেতে সমস্যা হয় তাই জানতে চাইতে ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার কোনগুলো এখন আমরা সেই বিষয়ে কথা বলব এবং কিছু খাবার সাজেস্ট করব যা ভিটামিন বি কমপ্লেক্সের মত কাজ করবে।

 

ভিটামিন বি কমপ্লেক্স বিভিন্ন প্রাকৃতিক খাবার উৎস থেকে পাওয়া যায়। এই ভিটামিনগুলি শরীরের বিভিন্ন কাজ চালাতে সহায়তা করে। এখানে কিছু উল্লেখযোগ্য খাবার উল্লেখ করা হলো যেগুলি ভিটামিন বি কমপ্লেক্স সমৃদ্ধ:

 

  1. মাংস এবং মাছ: মাংস এবং মাছ শরীরের জন্য একটি বৃহৎ ভিটামিন বি উৎস। বিশেষ করে লিভার, মুরগী, টুনা, সালমন, এবং সার্দিন খাওয়া অনেক ভিটামিন বি পাওয়া যায়।
  2. ডেইরি পণ্য: দুধ, পনির, দই এবং অন্যান্য ডেইরি পণ্য অনেক ভিটামিন বি সরবরাহ করে।
  3. ডিম: ডিম ভিটামিন বি সমৃদ্ধ এবং এটি একটি নিয়মিত খাবার হিসাবে ব্যবহার করা যেতে পারে।
  4. শাকসব্জি: বিশেষ করে ডার্ক গ্রীন শাকসব্জি, যেমন পালং শাক, ব্রোকলি, এবং ভিন্ডি ভিটামিন বি সমৃদ্ধ।
  5. ফল: নাশপাতি, কলা, আপেল এবং অন্যান্য ফল ভিটামিন বি সমৃদ্ধ।
  6. খাদ্য শস্য: গম, চাল, জই, এবং অন্যান্য খাদ্য শস্য ভিটামিন বি কমপ্লেক্সের উৎস।
  7. বীজ এবং বাদাম: সনফ্লাওয়ার বীজ, চিয়া বীজ, ফ্ল্যাক্সসিড, বাদাম, ওয়ালনাট এবং অন্যান্য বাদাম ও বীজ ভিটামিন বি কমপ্লেক্স সমৃদ্ধ।

 

এখনও এই তালিকা সম্পূর্ণ নয়, তবে এটি দেয় একটি ভাল ধারণা যে কোন খাবার গুলি ভিটামিন বি কমপ্লেক্স সমৃদ্ধ। সমন্বিত খাবার আপনাকে সবচেয়ে ভাল ভিটামিন বি সরবরাহ করতে সক্ষম করবে।

 

ভিটামিন বি কমপ্লেক্স খেলে কি মোটা হয়

উত্তর হলো না, ভিটামিন বি কমপ্লেক্স খাওয়া মানুষকে সরাসরি মোটা করে না। ভিটামিন বি কমপ্লেক্স শরীরের মেটাবলিজম প্রক্রিয়া চালাতে সাহায্য করে, যা খাদ্য থেকে এনার্জি উত্তোলনের জন্য জরুরি। তবে, যদি আপনি অতিরিক্ত খাবার খান এবং একটি সুস্থ জীবনযাপন না করেন, তবে আপনি ওজন বাড়াতে পারেন।

 

সেই সাথে, ভিটামিন বি কমপ্লেক্সের অতিরিক্ত খাওয়া হলে বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়া ঘটতে পারে। সেহেতু, ভিটামিন সাপ্লিমেন্ট নেওয়ার আগে সহজে সেবি বা চিকিৎসকের পরামর্শ নিতে সুপরিচিত হওয়া উচিত।

 

সমগ্র আলোচনার পরিপ্রেক্ষিতে, ভিটামিন বি কমপ্লেক্স আমাদের শরীরের বিভিন্ন ক্রিয়াকলাপে অপরিহার্য ভূমিকা রাখে। এর কাজ ঘিরে তথ্য বিবরণ দিয়ে বোঝা যায় যে, এটি শরীরের এনার্জি উৎপাদন, মেটাবোলিজম সংশোধন, নার্ভ সিস্টেমের সমর্থন, স্বাস্থ্যকর ত্বক এবং চুল বজায় রাখা এবং আরও অনেক কাজ করে।

 

সুতরাং, এটি আমাদের দৈনন্দিন খাবারের একটি গুরুত্বপূর্ণ অংশ হওয়া উচিত। এই ভিটামিনগুলির যথেষ্ট পরিমাণে গ্রহণ করে আমরা আমাদের স্বাস্থ্য এবং সম্পূর্ণত্ব বজায় রাখতে পারি। ভিটামিন বি কমপ্লেক্স এর কাজ  ভিটামিন বি কমপ্লেক্স  ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম  ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর উপকারিতা  ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর নাম 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top